রাত ১১:১৭, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চসিকের ১ হাজার ৯৮১ কোটি টাকার বাজেট ঘোষণা

আজকের সারাদেশ প্রতিবেদন

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) আগামী অর্থবছরের (২০২৪-২০২৫ ) জন্য ১ হাজার ৯৮১ কোটি ৫২ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (২৭ জুন) দুপুর সোয়া ১২টায় নগরের থিয়েটার ইনস্টিটিউটে এই বাজেট ঘোষণা করেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী।

এবারের বাজেট নিজস্ব উৎসে সর্বোচ্চ ১ হাজার ২৬ কোটি ৪৫ লাখ টাকা আয় ধরা হয়েছে। চসিকের বর্তমান (ষষ্ঠ) পর্ষদের মেয়র হিসেবে নিজের চতুর্থ বাজেট ঘোষণা করলেন তিনি।

এসময় ২০২৩-২০২৪ অর্থবছরের সংশোধিত ১ হাজার ৬৬১ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকার বাজেটও ঘোষণা করেন মেয়র৷ এ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকা।

বাজেট অধিবেশনে মেয়র বলেন, আজ আমার ৪র্থ বাজেট অধিবেশন। যারা আমাকে এ নগরের নাগরিকসেবা ও উন্নয়নের দায়িত্ব অর্পণ করেছেন সেই গুরুদায়িত্ব স্মরণে রেখে সমৃদ্ধ বাসযোগ্য নান্দনিক নগর প্রতিষ্ঠার দৃঢ়প্রতিজ্ঞা ব্যক্ত করে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট নগরবাসীর নিকট উপস্থাপন করছি।

মেয়র বলেন, সিটি কর্পোরেশন সুদীর্ঘকাল ধরে নগরবাসীদের বিভিন্ন ধরনের সেবা প্রদান করে আসছে। এ-প্রতিষ্ঠানটিকে অধিকতর কার্যকর সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার জন্য বর্তমান সরকার এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৬ষ্ঠ পরিষদ দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি বলেন, আমি দায়িত্ব গ্রহণ করেছি ১ হাজার ৭৫ কোটি টাকা দেনা নিয়ে। তিন বছর ধারাবাহিকভাবে দেনা পরিশোধের পর আজ চট্টগ্রাম সিটি কর্পোরেশন-এর দেনার পরিমাণ ৪৪০ কোটি টাকা। আয়কর বাবদ ১১৩ কোটি ৪৬ লাখ টাকা ও মূল্য সংযোজন কর বাবদ ১৩৪ কোটি ১১ লাখ টাকা সরকারি কোষাগারে জমা কর হয়েছে। আনুতোষিক বাবদ ১৮ কোটি ৪১ লাখ টাকা ও ভবিষ্যৎ তহবিল বাবদ ১৬ কোটি ৯৬ লাখ টাকা পরিশোধ করা হয়েছে।

সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আমিনের সভাপতিত্বে বাজেট অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপন বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল ।

উপস্থিত ছিলেন কাউন্সিলর জোবাইরা নার্গিস খান, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির এবং ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ।

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক