সন্ধ্যা ৭:১৬, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পাহাড়ি ঢলে কাপ্তাই লেকের পানি বৃদ্ধি, বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

আজকের সারাদেশ প্রতিবেদন

কয়েকদিনের টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি বেড়েছে। এ হ্রদের পানি বৃদ্ধিতে দেশের একমাত্র জলবিদ্যুৎ কেন্দ্রে বেড়েছে বিদ্যুৎ উৎপাদন।

মঙ্গলবার(২ জুলাই) দুপুর পর্যন্ত পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট এর মধ্যে ৪টি ইউনিট হতে ১’শ ৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের জানান, টানা বৃষ্টিতে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার দুপুর পর্যন্ত কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন হয়েছে ১শত ৬৪ মেগাওয়াট। তৎমধ্যে ১ ও ২নং ইউনিট হতে ৪২ মেগাওয়াট করে ৮৪ মেগাওয়াট এবং ৪নং ও ৫নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট করে ৮০ মেগাওয়াটসহ সর্বমোট ১শত ৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

চলতি বছরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ যদি বাড়তে থাকলে বিদ্যুৎ উৎপাদন আরো বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। এছাড়াও বর্তমানে ৩ নং ইউনিট বন্ধ রয়েছে বলে তিনি জানান।

এদিকে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্বরত প্রকৌশলীরা জানান, বছরের এই সময় কাপ্তাই হ্রদে পানির পরিমাণ রুলকার্ভ অনুযায়ী ৮৪ দশমিক ১৬ ফুট এমএসএল থাকার কথা থাকলেও মঙ্গলবার কাপ্তাই হ্রদে পানি পরিমাণ রয়েছে রুলকার্ভ অনুযায়ী ৮৩ দশমিক ৬৯ ফুট মীন সি লেভেল। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। তবে কাপ্তাই হ্রদের পানির ধারণ ক্ষমতা ১০৯ ফুট মীন সি লেভেল।

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক