দুপুর ২:৫৫, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চালুর আগেই চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের ৪ পিলারে ফাটল, নির্মাণকাজে অনিয়ম সনাক্ত

আজকের সারাদেশ প্রতিবেদন

চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু করার আগেই নির্মাণকাজে বেশকিছু অনিয়ম খুঁজে পেয়েছেন সংসদীয় কমিটির সদস্যরা। এক্সপ্রেসওয়েতে তৈরি হওয়া ফাটল পর্যবেক্ষণ করে এই বিষয়ে আরও তদন্তের জন্য বিশেষজ্ঞ দল গঠনের সিদ্ধান্ত নিয়েছে কমিটি। পাশাপাশি এই এক্সপ্রেসওয়ে নির্মাণে যারা অনিয়ম এবং গাফিলতি করেছেন তাঁদের বিরুদ্ধে শাস্তির সুপারিশও করার কথাও জানিয়েছেন তারা।

এ অনিয়ম-দুর্নীতির অভিযোগ তদন্তে প্রকল্প এলাকা পরিদর্শনে তিন দিনের সফরে বৃহস্পতিবার (৪ জুলাই) চট্টগ্রামে এসেছেন সংসদীয় কমিটির সদস্যরা। প্রথমদিনের পরিদর্শন শেষে এসব কথা বলেন তাঁরা।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিই এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ নিয়ে প্রশ্ন তুলেছে। অভিযোগ তদন্ত এবং নির্মাণকাজের গুণগত মান যাচাইয়ে একটি উপ-কমিটিও গঠন করেছে স্থায়ী কমিটি।

গত ১০ জুন চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এমএ লতিফকে আহ্বায়ক করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির অন্য দুই সদস্য হলেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মো. মজিবুর রহমান এবং সংরক্ষিত আসনের সদস্য পারভীন জামান। এই উপ-কমিটির সদস্যরাই চট্টগ্রামে সফরে এসেছেন। তাঁদের সঙ্গে ছিলেন স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

সংসদীয় দলের সদস্যরা এলিভেটেড এক্সপ্রেসওয়ে দিয়ে লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত যান। এ সময় তাঁরা এলিভেটেড এক্সপ্রেসওয়ের লালখান বাজার অংশে অন্তত চারটি পিলারে দেখা যাওয়া ফাটল পর্যবেক্ষণ করেন। প্রকল্পের নির্মাণকাজ চলাকালে গত মে মাসের মাঝামাঝি সময়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ের চারটি পিলারে এই ফাটল ধরে।

পরিদর্শন শেষে গণমাধ্যমের সামনে বক্তব্য দেন সংসদীয় কমিটির সদস্যরা। কমিটির আহ্বায়ক এম এ লতিফ এই সময় বলেন, ‘আমরা এক্সপ্রেসওয়ের ত্রুটিগুলো পর্যবেক্ষণ করেছি এবং পুরোটা পথ ঘুরে দেখেছি। যেহেতেু এটাতে কোনো লুপ নেই, এটা ওভারপাসের মতো কাজ করছে। এই এক্সপ্রেসওয়ে নির্মাণে তিন-চার হাজার কোটি টাকা ব্যয় করল সরকার। শহরের যানজট নিরসনের জন্যই মূলত প্রধানমন্ত্রী এই প্রকল্প চট্টগ্রামবাসীকে দিয়েছেন। কিন্তু এটা যে উদ্দেশে বানানো হয়েছে সেই উদ্দেশ্যে পুরোপুরিভাবে পূরণ করছে না।

এই বিপুল টাকা ব্যয়ের পরও কেন শহরের মানুষ বিভিন্ন পয়েন্ট থেকে এই এক্সপ্রেসওয়ে ব্যবহার করতে পারবে না। তাহলে এত টাকার ফান্ড, ব্যাংকের সুদ কারা দেবে?’

এক্সপ্রেসওয়ে নির্মাণে অনিয়মের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তির সুপারিশ করা হবে জানিয়ে এম এ লতিফ আরও বলেন, ‘যারা ভুল ত্রুটি করেছে তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আমাদের প্রতিবেদনে সুপারিশ করা হবে। আর এই সমস্ত ফাটলের কথা বলা হয়েছে সেগুলো আমরা সচক্ষে দেখেছি। আমরা এই বিষয়ে বিশেষজ্ঞ নিয়োগ করব। তাদের মতামতের ওপর ভিত্তি করে প্রতিবেদন দেওয়া হবে।

পরিদর্শনের সময় বেশ কিছু অনিয়ম চোখে পড়েছে বলে জানান এম এ লতিফ। তিনি বলেন, এক্সপ্রেসওয়ের ফিনিশিং কাজের মধ্যে যেসব ত্রুটি দেখেছি সেগুলো আমরা পরামর্শদাতা সংস্থাকে বলেছি। আর রেলিংয়ের সংযোগস্থলে সঙ্গে যেসব নাটবল্টু লাগানো হয়েছে সেগুলোতে কিছুটা ত্রুটি চোখে পড়েছে। দেখা যাচ্ছে গাড়ি চলাচলের সময় বড় ঝাঁকুনি দেয়। অন্যান্য এক্সপ্রেসওয়েতে আমি সেটি দেখিনি। আর এক্ষেত্রে নকশাগত কোনো ত্রুটি কিংবা কোনো গাফিলতি আছে কিনা প্রতিটি বিষয় আমরা দেখব।

আমাদের হাতে তিনমাস সময় আছে। প্রয়োজনে আরও সময় বাড়ানো হবে। নগরের লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত ১৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত বছরের ১৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি চট্টগ্রাম নগরের ‘মেয়র মহিউদ্দিন চৌধুরী-সিডিএ এক্সপ্রেসওয়ে’এর উদ্বোধন করেছিলেন। যদিও উদ্বোধনের সাড়ে আট মাস পার হলেও এখনো গাড়ি চলাচল শুরু হয়নি।

নগরের লালখান বাজার থেকে শুরু হয়ে পতেঙ্গায় গিয়ে শেষ হওয়া এই এলিভেটেড এক্সপ্রেসওয়ের ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কাজ করছে বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ও চীনের র‍্যাঙ্কিন। এই এক্সপ্রেসওয়ের বিভিন্ন অংশে ১৫টি র‍্যাম্প (গাড়ি ওঠা-নামার পথ) রয়েছে। মূল অবকাঠামোর নির্মাণকাজ শেষ হলেও এখনো র‍্যাম্পের কাজ সম্পন্ন হয়নি। ফলে গাড়ি চলাচল শুরু হয়নি। কিন্তু চলাচল শুরুর আগেই এই প্রকল্পের কাজের মান নিয়ে প্রশ্ন উঠল।

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক