সকাল ১১:০২, শুক্রবার, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

চট্টগ্রামের রিকশার গায়ে বসছে ডিজিটাল নম্বর প্লেট

আজকের সারাদেশ প্রতিবেদন:

দীর্ঘ আট বছর ধরে চট্টগ্রাম নগরীরতে অযান্ত্রিক যানবাহন নতুন রিকশার নিবন্ধন বন্ধ রয়েছে। তবে এমন নয় যে, এসময়ে নতুন রিকশা সড়কে নামেনি। ইচ্ছেমতো অবৈধ রিকশা নামানো হয়েছে সড়কে। একই নিবন্ধন নম্বর প্লেট দিয়ে একাধিক রিকশাও চালানো হচ্ছে। তদারকি সংস্থা চট্টগ্রাম সিটি করপোরেশনও (চসিক) হারাচ্ছে রাজস্ব। তবে এর সমাধান টানতে যাচ্ছে সংস্থাটি।

অবৈধ চলাচল ঠেকাতে ও রাজস্ব বাড়াতে রিকশাকে ডিজিটাল নিবন্ধনের মাধ্যমে সুশৃঙ্খল ব্যবস্থাপনায় আনার উদ্যোগ নিয়েছে চসিক। একই সঙ্গে বন্দরনগরীতে রিকশার সংখ্যা বাড়ানোর কথা ভাবছে করপোরেশন।

চসিকের তথ্যমতে, ৭০ লাখ মানুষের বসবাস বন্দরনগরী চট্টগ্রামে। বর্তমানে এখানে চসিক নিবন্ধিত ৭০ হাজার প্যাডেল চালিত রিকশা ও সাড়ে তিন হাজার ভ্যানগাড়ি রয়েছে। তবে নিবন্ধনবিহনী বা অবৈধ রিকশা ও ভ্যানের সংখ্যা আরো বেশি। এ বিষয়ে চসিক, পুলিশের ট্রাফিক বিভাগ, রিকশা মালিকদের সংগঠন; কারো কাছেই সুনির্দিষ্ট তথ্য নেই। নিবন্ধনহীন রিকশার পাশাপাশি একই নাম্বার প্লেট দিয়ে একাধিক রিকশাও চালানো হয়।

চট্টগ্রাম স্ট্র্যাটেজিক আরবান ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান ২০১৮ অনুযায়ী, বন্দরনগরীর প্রায় ১৬% মানুষ নিয়মিত রিকশা বা অটোরিকশা ব্যবহার করে, যেখানে শহরের অভ্যন্তরে ১,১৬৯ কিলোমিটার রাস্তার মধ্যে ১,০১৯ কিলোমিটার রাস্তাতেই এই ধরনের বাহন চলে।

২০১৫ সালের পর থেকে নগরীতে নতুন রিকশার নিবন্ধন দেওয়া বন্ধ রয়েছে। এছাড়া নিয়মিত রিকশার নবায়ন ফিও আদায় করছে না চসিক।

এবার নগরীর রিকশাগুলোকে ব্যবস্থাপনার আওতায় আনতে কিইউআর সম্বলিত নম্বর প্লেটের মাধ্যমে ডিজিটাল নিবন্ধনের আওতায় আনার উদ্যোগ নিয়েছে চসিক। ২০২২ সালের মার্চে কেমিস্ট সিজিডি কনসোর্টিয়াম নামের একটি প্রতিষ্ঠানকে কিইউআর কোড বানানোর দায়িত্ব দেওয়া হয়েছিল। শুরুতে এক লাখ রিকশা ও চার হাজার ভ্যান গাড়ির জন্য কিইউআর কোড বানিয়েছে প্রতিষ্ঠানটি। গত মঙ্গলবার (১৫ মে) প্রতিষ্ঠানটির সঙ্গে বেসরকারি ওয়ান ব্যাংকের সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরের জুন থেকে ডিজিটাল নাম্বার প্লেট বসতে শুরু করবে রিকশার গায়ে।

চসিকের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তিবরিজ বলেন, “ঢাকা সিটি করপোরেশনেও ডিজিটাল প্লেটের রিকশা চালু করা হয়েছে। চসিকের কর তফসিল অনুসারে নিবন্ধন ও নবায়ন ফি নির্ধারণ করা হয়েছে। এখন পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে রিকশা নিবন্ধনের জন্য বলা হবে। মানুষের চাহিদার উপর ভিত্তি করে রিকশার সংখ্যাও বাড়ানো হবে।”

নিবন্ধন ফি ও প্রক্রিয়া:

কেমিস্ট সিজিডি কনসোর্টিয়ামের ম্যানেজিং পার্টনার মো. হাসানুজ্জামান জানান, চসিকের পুরোনো রেজিস্ট্রার থেকে সব তথ্য নিয়ে প্রতিষ্ঠানটির সার্ভারে সংরক্ষণ করা হয়েছে। ব্যাংকের সঙ্গে চসিকে চুক্তি হয়েছে। এখন পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে নিবন্ধনের জন্য প্রচার করা হবে।

তিনি বলেন, “চসিকের ওয়ার্ড অফিসের সচিবকে পুরাতন লাইসেন্স দেখিয়ে ব্যাংকে টাকা জমা দেওয়ার স্লিপ সংগ্রহ করবেন রিকশা মালিকেরা। এরপর ব্যাংকে নির্ধারিত ফিসহ বকেয়া পরিশোধ করে ডিজিটাল নিবন্ধনের আওতায় আসবে। তখন নতুন করে এনআইডি, ছবিও সংগ্রহ করা হবে। নতুন ব্যবস্থাপনায় অবৈধ রিকশা চালানোর সুযোগ থাকবে না। এক ডিজিটাল প্লেট একাধিক রিকশায় ব্যবহার করা যাবে না। তদারকি সংস্থাকে সবকিছু বুঝিয়ে দেওয়া হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনেও আমরা কাজ করছি।”

সংশ্লিষ্টরা জানিয়েছেন, দুই বছরের জন্য রিকশার ডিজিটাল নিবন্ধনের ফি ৩০০ টাকা, প্রতি বছর রাজস্ব ১০০ টাকা ও নতুন রিকশার নিবন্ধনের জন্য আবেদন ফর্ম বাবদ ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর রিকশা চালকদের পরিচয়পত্রের জন্য প্রতি বছর ৫০ টাকা ফি ও ফর্ম মূল্য ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। ভ্যান গাড়ির ক্ষেত্রে সব ফি একই থাকলেও প্রতি বছর রাজস্ব পরিশোধ করতে হবে ২০০ টাকা।

চুক্তি অনুযায়ী, রিকশার ডিজিটাল নিবন্ধনের ফি ৩০০ টাকার বিপরীতে ১৪৬ টাকা পাবে কেমিস্ট সিজিডি কনসোর্টিয়াম। বাকি টাকা যাবে চসিকের রাজস্ব খাতে।

চট্টগ্রাম সিটি রিকশা মালিক ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. ছিদ্দিক মিয়া আজকের সারাদেশকে বলেন, “ডিজিটাল করার উদ্যোগ নিয়ে আমাদের কোন দ্বিমত নেই। তবে শহর থেকে অবৈধ ভ্যাটারি চালিত রিকশা তুলে দিতে হবে।”

আজকের সারাদেশ /২৭ মে/এসএম

সর্বশেষ সংবাদ

যুবদল নেতার মোটরসাইকেল চুরির অভিযোগ যুবলীগ নেতার বিরুদ্ধে

বাবরী মসজিদ ভাঙার পর সম্প্রীতি রক্ষায় লেখা হয় সেই ‘আলোচিত’ গান

নির্যাতনের অভিযোগে আদালতে মামলা, টাকা নিয়ে মিটমাট করতে বললেন এসআই

কবিতা: স্বাধীনতা।

ভূমি, কার্গো দখল ও ঘর ভাংচুরের ঘটনায় কবিরহাট থানায় মামলা

চবিতে আওয়ামীপন্থী শিক্ষকদের ‘মুক্ত সংলাপ’ প্রত্যাখান শিক্ষার্থীদের, ষড়যন্ত্র না করতে দিল হুঁশিয়ারি

১৫ বছর পর মাতৃভূমিতে যুবদল নেতা হাসান নূরী

চবি উপাচার্য হিসেবে অধ্যাপক শামীম অথবা ড. আতিয়ারকে চান শিক্ষার্থীরা

ইন্টারনেট সেবা ব্যাহত হওয়ার দায় নিয়ে প্রকাশ্যে ক্ষমা চাইলেন পলক

কোপা আমেরিকার সেরা একাদশে ৫ জনই আর্জেন্টিনার, ব্রাজিলের এক